Thursday, August 21, 2014

ফেসবুকে 'রং পরিবর্তন' ভাইরাস

ফেসবুকে রং পরিবর্তন (কালার চেঞ্জ) নামে একটি ভাইরাস ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে ১০ হাজারের বেশি ফেসবুক ব্যবহারকারীকে বোকা বানিয়ে এই ভাইরাসটি আক্রমণ করেছে।

এই ম্যালওয়্যারটি এর আগেও ছিল। তখন ফেসবুক কর্তৃপক্ষ তা সরিয়ে ফেলে। তবে সম্প্রতি আবারও নতুনরূপে এটি ফিরে এসেছে। এই ভাইরাসটি একটি বিজ্ঞাপনের আকারে ফেসবুক ব্যবহারকারীকে তাতে ক্লিক করতে প্রলুব্ধ করে। এতে বলা হয়, এখন থেকে ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইলের রং পরিবর্তনের সুযোগ পাবেন। এই অ্যাপটি ডাউনলোড করতেও বলা হয়। এই অ্যাপটি ডাউনলোড করতে গেলেই ভাইরাসপূর্ণ একটি সাইটে চলে যাবেন ব্যবহারকারী। এরপর থেকেই শুরু হবে বিপদ।

রং পরিবর্তনের বিজ্ঞাপনে ক্লিক করা হলে ফেসবুকে লগ ইন তথ্য চুরি করে নেয় এই ভাইরাসটি। রং পরিবর্তনের বিজ্ঞাপনে ক্লিক করা হলে ফেসবুকে লগ ইন তথ্য চুরি করে নেয় এই ম্যালওয়্যারটি। ফেসবুক ব্যবহারকারীদের বন্ধুদের কাছেও এটি ছড়িয়ে যেতে পারে।

অ্যান্ড্রয়েডচালিত কোনো যন্ত্র থেকে এই ভাইরাসটিতে ক্লিক করা হলে, তা যন্ত্রটি ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে দেখায় এবং এই ভাইরাস দূর করতে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোডের পরামর্শ দেয়।

বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, এ ধরনের স্প্যামে ক্লিক করবেন না। যদি এ ধরনের কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করা দেখেন, তবে তা দ্রুত আন-ইনস্টল করে দিন এবং দ্রুত ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন।

No comments:

Post a Comment

Thanks