Sunday, August 24, 2014

'প্রিয় রঙ' থেকেই জেনে নিন আপনার ব্যক্তিত্বের ধরণ




হ্যাঁ, প্রিয় রঙ বাতলে দিবে আপনার ব্যক্তিত্বের ধরণ অবাক হওয়ার কিছু নেই আপনার পছন্দ, অপছন্দ, আচার-ব্যবহার সবইতোব্যক্তি আপনারপরিচয় বহন করে নাকি? তাহলে পছন্দের রঙ দিয়ে কেনো আপনার ব্যক্তিত্ত্বের বৈশিষ্ট্য পাওয়া যাবে না! একদল গবেষককালার সাইকোলজিবলে এক তত্ত্ব দাঁড় করিয়েছেন তাঁরা বিস্তর স্টাডি করে দেখেছেন - মানুষের পছন্দের রঙ তাদের কিছু চারিত্রিক বৈশিষ্ট্যকেই প্রকাশ করে আপনি চাইলে মিলিয়ে দেখতে পারেন আপনার পছন্দ আর ব্যক্তিত্বের বিষয়টা

আপনি কোন রঙের পোশাক পরতে পছন্দ করেন সেইটা আপনার প্রিয় রঙ নাও হতে পারে। অনেকে আসলে ধরতেই পারেন না কোনটা তার প্রিয় রঙ। আবার অনেকে অনেকগুলো রঙকে নিজের প্রিয় রঙ হিসেবে ধরে নিতে পারেন। তাদের জন্য বলছি, আপনি মনকে শান্ত করে নিজেকে প্রশ্ন করুন, 'কোনটা আমার প্রিয় রঙ?' না, কোন চিন্তার সময় নিবেন না। আপনার মনকে প্রভাবিত করতে পারে এমন কিছু ভাবার সময়ও নেয়া ঠিক হবে না। প্রথমেই যে উত্তরটা আপনার মনে উঁকি দেবে, সেটাই আপনার প্রিয় রঙ। আর এই রঙ বলে দেবে আপনার মানসিক প্যাটার্ন, চিন্তার গভীরতা আর অনুভূতির বিস্তার সম্পর্কে।
হ্যাঁ, অনেকেই একের অধিক রঙ পছন্দ করে থাকতে পারেন। কী হবে তাদের ক্ষেত্রে? এই ক্ষেত্রে আপনার পছন্দের সব রঙের বৈশিষ্ট্য কিছু আপনি ধারণ করছেন আপনার ব্যক্তিত্বে। যাইহোক, কথা অনেক বলা হয়ে গেলো আসুন মূল বিষয়টাতে যাই:
লাল:
আপনার পছন্দের রঙ যদি লাল হয় তবে আপনি আপনার পঞ্চইন্দ্রিয়ের তৃপ্তির প্রতি বেশি প্রাধান্য দেন। আপনি রঙিন করে তুলতে চান আপনার চারপাশ। আরো উজ্জ্বল করে দিতে চান চারপাশের মানুষের মন। সিদ্ধান্তের ক্ষেত্রে আপনি স্থির, লক্ষ্যের ক্ষেত্রে অবিচল।
বেগুনি:
আপনি মনে করেন আপনার অনুভূতিগুলো প্রকাশ করার জন্য একটা নিরাপদ আশ্রয় প্রয়োজন। কাউকে জড়িয়ে ধরে কেঁদে দূর করতে চান মনের ক্লেদ জীবনে সব সময় একটা রুটিন রাখতে চান, হতে চান পারফেক্ট সব কাজে।
নীল:
নীল বিশালত্বের রঙ, আবার কেউ বলেন বেদনার। তবে যাদের পছন্দের রঙ নীল তারা বেদনা কাটাতে চান তার চারপাশ থেকে। প্রিয় মানুষের জন্য প্রাণ দিতেও কার্পণ্য করেন না তিনি। যাকে ভালোবাসেন, তাকে খুব গভীর ভাবেই ভালোবাসেন।
আকাশি:
আপনার প্রিয় রঙ যদি হয় আকাশি তবে নিশ্চয়ই আপনি খুঁজছেন আত্মিক শুদ্ধতা। আপনি আপনার সম্পর্কে যথেষ্ট সচেতন। আবার ঠিকই অন্যের অনুভূতিগুলোকেও মূল্য দিতে জানেন।
সবুজ:
সবুজ যদি আপনার প্রিয় রঙ, তবে আপনি নির্জনতা প্রিয়। না না, সবুজ অরণ্যের কথা ভেবে নয়। আপনার ব্যক্তিত্বের প্যাটার্নই এমন। অনেক ঠাণ্ডা মাথার লোক আপনি। হুট করে কিছু করে ফেলার লোক আপনি না।
কমলা:
আপনার প্রিয় রঙ কমলা? আরে, আপনিতো খুব সামাজিক লোক! খুব সামাজিক দায়িত্ব পালন করে বেড়ান, তাই না? এটা আপনি করেন আপনার ভালো লাগা থেকেই। এতে আপনি লাভ-লোকসান হিসাব করেন না।
হলুদ:
হলুদ হিমু। সব যুক্তির বাইরের একটা চরিত্র। হুমায়ূন আহমেদ কিন্তু হিমুর পাঞ্জাবির রঙ হলুদ এমনিতেই দেন নি। প্রচুর সাইকোলজি পড়া লোক ছিলেন তিনি। হিমু যুক্তি মানে না। মানে যাদের প্রিয় রঙ হলুদ, তারা বাস্তাবিক কোন যুক্তি মানতে চায় না, প্রাধান্য দেয় আবেগকে। মাথা ভর্তি নতুন নতুন আইডিয়া নিয়ে ঘুরে বেড়ায়। খুব অস্থির, এক সিদ্ধান্তে স্থির থাকে না। না হলে যে আইডিয়া থাকে তাদের মাথায়, পৃথিবী কাঁপিয়ে দিতে পারতো।
সাদা:
সাদা রঙ যাদের প্রিয় তারা খুবি সরল। চিন্তার ক্ষেত্রেই এরা শুধু সরল নন, জীবন যাপনের ক্ষেত্রেও এরা বেছে নেন সরল জীবন যাপন। পেশার ক্ষেত্রেও সহজ সরল পেশাটাকেই নিতে চান। আর পরোপকারিতার জন্য সকলের প্রিয় হয়ে ওঠেন।
কালো:
প্রচণ্ড আবেগী আপনি ভেতরে ভেতরে। অথচ কঠিন একটা মুখোশ এঁটে নিজের আবেগ লুকিয়ে রাখেন। আপনার সিদ্ধান্তগুলো বাস্তবমুখী। রঙহীনতা ধারণ করেও সবকিছুকে রাঙাতে চাওয়ার এক অপার ইচ্ছা আছে আপনার ভেতর।
হ্যাঁ, প্রশ্ন উঠবে- 'সবইতো ভালো ভালো কথা বললেন! এদের মাঝে কোন মন্দ নাই?'
ভালো-মন্দ মিলেইতো মানুষ। মানুষের মন্দ দিকগুলো তাদের নিজস্ব থাক। থাক লুকিয়ে ভেতরে। ভেতরে থাকতে থাকতে মরে যাক। আর ভালোগুলো বের হয়ে আসুক জীবন নিয়ে। রঙিন করে তুলুক সমস্ত পৃথিবী। ধন্য হোক মানুষ আর মানবতা

No comments:

Post a Comment

Thanks