Sunday, August 24, 2014

সম্পর্ক ভাঙার পর যেভাবে প্রেমে পড়বেন



সম্পর্ক ভেঙে যাওয়ার পর ভালবাসার উপর থেকে বিশ্বাস উঠে যায় পুরুষ নারী-দুজনেই বলেন, নতুন করে কাউকে বিশ্বাস করতে ভয় হয় তাই নতুন করে সম্পর্ক তৈরি করার প্রশ্নই ওঠে না

কিন্তু তা বলে একবার মন ভেঙে গেলে বাকি জীবনটা একা কাটিয়ে দেবেন, এর কোনও মানে নেই। আন্তর্জাতিক গবেষকদের দাওয়াই, আবার প্রেমে পড়ুন। বিশ্বাস কিভাবে ফিরে আসবে তার উপায় বাতলাচ্ছেন মনস্তাত্ত্বিক রিলেশনশিপ থেরাপিস্ট ্যাচেল ম্যাকলিন।

   
স্বীকার করুন, আপনি আগের মত নেই। ব্রেক আপের পর আপনি একজন পরিণত মানুষ। জীবনে অনেক কঠিন সময় পেরিয়ে এসেছেন। তার মানে নতুন সম্পর্কে আপনি আরও বেশি দায়বদ্ধ হতে পারবেন। নিতে পারবেন বেশি দায়িত্ব।

   
ধীরে চলো নীতি গ্রহণ করুন। সময় নিন, নয়া বয়ফ্রেন্ড/গার্লফ্রেন্ডের সঙ্গে সম্পর্কে তাড়াহুড়ো নয়। নতুন সম্পর্কে জোর করে জড়াবেন না। আগে দেখুন সঙ্গী বা সঙ্গিনীর কাছে আপনার স্বকীয়তা বজায় থাকছে কী না। হয়ত দেখলেন, আপনার যোগ্য সঙ্গী হয়ত এতদিন আপনার জন্য অপেক্ষা করছিল।

   
সত্যিই বলার সৎসাহস রাখুন। নিজের পুরনো সম্পর্ক নিয়ে খোলাখুলি আলোচনা করুন নতুন সঙ্গীর সঙ্গে। এতে পরস্পরের উপর উপর বিশ্বাস বাড়ে। কে বলতে পারে, হয়ত আপনার উল্টোদিকের মানুষটাও এরকমই এক অভিজ্ঞতার মধ্যে দিয়ে গিয়েছে।

   
প্রত্যেকটি মানুষের চরিত্রগত বৈশিষ্টগত দিক থেকে আলাদা। সম্পর্ক ভেঙে যাওয়ার পর অনেক মেয়েরাই ভাবেন, কোনও ছেলেকে বিশ্বাস করা যায় না। এই ধারণা ছেড়ে বেরিয়ে আসুন। আবার, কেউ আপনার বিশ্বাস ভেঙেছে বলে আপনার জীবনে আসা নতুন মানুষটির বিশ্বাস ভাঙবেন না। তাঁর কোনও দোষ নেই।

   
আত্মবিশ্বাস ফিরিয়ে আনুন। অন্যকে বিশ্বাস করার আগে নিজের উপর থেকে হারানো বিশ্বাস ফিরিয়ে আনুন। একবার সম্পর্ক ভেঙে গেলে অনেকেই আবার সম্পর্ক ভাঙার ভয়ে কুঁকড়ে থাকেন। সেই পরিস্থিতি কাটিয়ে উঠতে আয়নার সামনে দাঁড়িয়ে দৃঢ়ভাবে বলুন, আমি ফুরিয়ে


No comments:

Post a Comment

Thanks