Sunday, November 30, 2014

মিষ্টি খেলে কি ডায়বেটিস হয়?


মিষ্টি খেলেই মানুষ মোটা হয়ে যায় অথবা এর ফলে ডায়বেটিস হয় –অনেকের কাছেই এ সব তথ্য একেবারে ধ্রুব সত্য, যা আসলে কিন্তু মোটেই সত্যি নয়৷ এ রকমই মানুষের নানা অন্ধ বিশ্বাস নিয়েই কিছু তথ্য থাকছে আমাদের আজকের আয়োজনে।
ভুল সবই ভুল
চর্বি বা ফ্যাট খেলেই শরীর মোটা হয় বা মেদ জমে! এ কথা মোটেই সত্যি নয়। কারণ আমাদের শরীরের জন্য ভালো তেল বা চর্বি খুবই জরুরি। তবে খেয়াল রাখতে হবে যে,দিনে আমরা কতটুকু চর্বি গ্রহণ করছি। প্রয়োজনের তুলনায় বেশি ক্যালোরি গ্রহণ করলে মানুষ মোটা হতে পারে।
শুধু ব্যায়াম করলেই ওজন কমে না!
অনেকের ধারণা জিমে গেলে বা ব্যায়াম করলেই ‘স্লিম’হওয়া যায়, যা পুরোপুরি সত্যি নয়। ব্যায়াম, শরীরচর্চা বা খেলাধুলাকে বলা যেতে পারে ডায়েটিং-এর ছোট ভাই বা সুস্থ জীবনের একটা অংশ। নিয়মিত ধৈর্য্য ধরে ব্যায়াম করলে শীরের পেশিগুলো শক্ত ও টানটান হয়৷তবে কেউ যদি শুধু ব্যায়াম করে এবং তার সঙ্গে প্রচুর খায়,তাহলে কোনো ফল তো হয়ই না, বরং হতাশা বাড়ে।
ফল খেলে স্লিম হয়? ভুল ধারণা!
কলায় তিন ধরনের প্রাকৃতিক চিনি – সুক্রোজ, ফ্রুকটোজ ও গ্লুকোজ পাওয়া যায়। যার ফলে কলা খাওয়ার পর শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। কাজেই যারা ওজন কমাতে চান, তারা ফল নয়, বেশি করে সবজি খান।
ভুল ডায়েটিং!
অনেকেই ডায়েটিং বা ওজন কমানোর জন্য প্রোটিন ছাড়া খাবার খান৷ তাদের ধারণা, প্রোটিন শরীরকে মোটা করে। এ ধারণা কিন্তু সম্পূর্ণ ভুল! হরমোন গঠন,প্রতিরোধ ক্ষমতা বাড়ানো এবং রক্তকে পরিশোধন করতে প্রোটিনের ভূমিকা গুরুত্বপূর্ণ৷ কেউ খুব কম প্রোটিন গ্রহণ করলে, শরীর তখন তার পেশি থেকে তা পূরণ করে৷ কাজেই প্রোটিন খাওয়া চাই!
বিশেষজ্ঞের মতামত
জার্মানির হামবুর্গ শহরের পুষ্টি বিশেষজ্ঞ ডা. মাটিয়াস রিডল বলেন, ‘‘যারা ফিট এবং সুন্দর স্বাস্থ্যের অধিকারী হতে চান, তাদের প্রথমে নিজের শরীর সম্পর্কে জানতে হবে। শরীর এবং মন কী চায় – সেটা বুঝে প্রয়োজনীয় স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে এবং প্রয়োজনে খাওয়ার অভ্যাসের পরিবর্তনও করতে হবে।”


- See more at: http://eurobdnews.com/health-news-of-bangladesh/2014/11/25/87202#sthash.rwS720Bb.dpuf

No comments:

Post a Comment

Thanks