Sunday, November 30, 2014

দ্রুত ওজন কমাতে নাস্তায় মেনে চলুন এই ৫ টি নিয়ম


একটু ওজন বেড়ে যাওয়ার সমস্যা নিয়ে অনেকেই বিপদে পড়ে থাকেন। এবং অল্প করেই ওজন যদি বাড়তেই থাকে তাহলে তা অবশ্যই চিন্তা করার বিষয়। তাই ওজন বেড়ে যাওয়ার কথা মাথায় রেখেই প্রতিদিনের কিছু নিয়মকানুন তৈরি করে নিতে হয়।
সকালের নাস্তার আমাদের ওজন বাড়ার ওপর অনেক বড় প্রভাব কাজ করে। স্বাস্থ্যকর সকালের নাস্তা না খাওয়া এবং বিশেষ করে একেবারেই নাস্তা না খাওয়া বাড়িয়ে দেয় ওজন। তাই সকালের নাস্তার ব্যাপারে কিছু বিষয় জেনে রাখা উচিত সকলের। ওজন কমাতে চাইলে সকালের নাস্তায় মেনে চলা উচিত কিছু নিয়ম।


১) ৮ গ্রাম ফাইবার রাখুন নাস্তায়
সকালের নাস্তায় এমন কিছু খাওয়া উচিত যা অনেকটা সময় ধরে ক্ষুধা নিবারন করে। এতে করে স্বভাবতই দুপুরের খাবার কম খাওয়া হবে। এবং সেকারণেই সকালের নাস্তায় বেশি রাখা উচিত ফাইবার সমৃদ্ধ খাবার। তাই সকালের নাস্তায় অন্তত ৮ গ্রাম ফাইবার রাখার চেষ্টা করুন।



২) বেশ সকাল সকাল নাস্তা করে ফেলুন
ঘুম থেকে উঠার অন্তত ১ ঘণ্টার মধ্যে সকালের নাস্তা সেরে নেয়া স্বাস্থ্যের জন্য ভালো। এটি আমাদের হজমক্রিয়া সঠিকভাবে পরিচালনা করে এবং এর প্রভাব পড়ে ওজন বাড়ার ওপর। সকালে তাড়াতাড়ি নাস্তা করে ফেললে পরবর্তীতে অনেক বেশি মাত্রায় ক্ষুধা লাগে না যা আমাদের অস্বাস্থ্যকর খাওয়া থেকে বিরত রাখে। কারণ গবেষণায় দেখা যায়, যারা সকালের নাস্তা দেরি করে খান তাদের অনেক বেশি ক্ষুধার কারণে অস্বাস্থ্যকর এবং ক্যালরিযুক্ত খাবার খাওয়ার প্রবণতা বেশি।



৩) চিনিযুক্ত খাবার কম রাখুন নাস্তায়
চিনি যুক্ত খাবার সকালের নাস্তায় খেলে তা খানিকক্ষণের জন্য এনার্জি সরবরাহ করলেও কিছুক্ষণের মধ্যেই আবার ক্ষুধার উদ্রেক করে থাকে। এবং চিনিতে ক্যালরি বেশি থাকে। তাই সকালের নাস্তায় চিনিযুক্ত খাবার এড়িয়ে চলাই ভালো।



৪) প্রোটিন সমৃদ্ধ খাবার খান
সকালের নাস্তায় প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি রাখার চেষ্টা করুন। প্রোটিন সমৃদ্ধ খাবারে ক্যালরি কম থাকে এবং প্রোটিন অনেকটা সময় ধরে পেটে থাকে বলে ক্ষুধার উদ্রেক হয় না। এতে সাধারণ ভাবেই কম খাওয়া হয় যার প্রভাব পড়ে আপনার ওজনের ওপর।



৫) কখনোই সকালের নাস্তা বাদ দেবেন না
অনেকে ভাবেন সকালের নাস্তা না খেলে ওজন কমবে। কিন্তু এটি অনেক বড় একটি ভুল ধারণা। বরং সকালের নাস্তা না খেলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। সকালে নাস্তা না খাওয়ার কারণে আপনার ক্ষুধা অনেক বেড়ে যাবে যার ফলে দুপুরের খাবার আপনি না চাইলেও অনেক বেশি খেয়ে ফেলবেন। আর একবারে বেশি খাওয়ার কারণে ওজন বাড়বে। তাই সকালের নাস্তা কখনোই বাদ দেবেন না।


- See more at: http://eurobdnews.com/health-news-of-bangladesh/2014/11/30/87983#sthash.01RzVPlM.dpuf

No comments:

Post a Comment

Thanks