Sunday, November 30, 2014

বেশি দিন বাঁচতে জানুন কোমরের মাপ


দীর্ঘায়ু হতে চান সবাই। এ জন্য অনেকে পরিমিত খাদ্যাভ্যাস গড়ে তোলেন এবং ব্যায়াম করেন। দীর্ঘ জীবনের রহস্য জানতে বিশ্বের নানা প্রান্তে চলছে গবেষণা। অকাল মৃত্যুর জন্য এখন পর্যন্ত সবচেয়ে বেশি দায়ী করা হয় স্থূলতা বা মুটিয়ে যাওয়াকে। তবে ব্রিটেনের গবেষকরা বলছেন, মানুষের দীর্ঘায়ুর রহস্য লুকিয়ে আছে কোমরে। নতুন এক গবেষণায় তারা দেখেছেন, দীর্ঘায়ু পেতে কোমরকে রাখতে হবে স্বাভাবিক, অর্থাৎ দেহের উচ্চতার তুলনায় কোমরের ঘের বা পরিধি হবে অর্ধেকের কম।দীর্ঘায়ুর রহস্য কোমরে!


সিটি ইউনিভার্সিটি লন্ডনের গবেষকরা এই গবেষণা চালান। চিকিৎসাক্ষেত্রে ব্রিটেনের ২০ বছরের রেকর্ডগুলো পর্যালোচনা করা হয়েছে এ গবেষণায়। গবেষকরা বলছেন, ৩০ বছর বয়সী একজন পুরুষের উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি হলে তার কোমরের ঘের ৩৫ ইঞ্চির বেশি হওয়া উচিত নয়। তার কোমরের ঘের যদি ৪২ ইঞ্চি অর্থাৎ উচ্চতার ৬০ শতাংশ হয় তবে তার আয়ু কমবে ১ দশমিক ৭ বছর। অন্যদিকে ৩০ বছর বয়সী একজন নারীর উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হলে তার কোমরের ঘের এর অর্ধেক (৩২ ইঞ্চি) না হয়ে ৩৮ ইঞ্চি (উচ্চতার তুলনায় ৬০ শতাংশ) হলে তার আয়ু কমবে ১ দশমিক ৪ শতাংশ। ৩০ বছর বয়সী গড় উচ্চতার একজন পুরুষের কোমর ৫৬ ইঞ্চি হলে আয়ু কমবে ২০ দশমিক ২ বছর। অন্যদিকে একই বয়সের একজন নারীর কোমর ৫১ ইঞ্চি হলে তার মৃত্যু হতে পারে স্বাভাবিকর চেয়ে ১০ দশমিক ৬ বছর আগে।


গবেষক ড. মার্গারেট আশওয়েল বলেন, তাদের গবেষণার তথ্য এতই যুক্তিসঙ্গত যে, বিশ্বে চিকিৎসাক্ষেত্রে এগুলো ভিত্তি হিসেবে বিবেচিত হতে পারে। 

- See more at: http://eurobdnews.com/health-news-of-bangladesh/2014/11/24/86935#sthash.zRtr7Vdb.dpuf

No comments:

Post a Comment

Thanks