Monday, September 1, 2014

হাতির বিষ্ঠা থেকে সবচেয়ে দামি কফি!


পৃথিবীর সবচেয়ে দামি কফির নাম কী? অনেকেই জানেন তার নাম- আইভরি কফি। একবার চুমুক দিলে বাকি জীবন মনে গেঁথে থাকবে তার স্বাদ। এক কাপ আইভরি কফির দাম কত জানেন? ৪২০০ ডলার। প্রায় তিন লাখ ৩৬ হাজার টাকা!
কিন্তু এই কফি কিভাবে তৈরি হয় তা জানলে হয়ত কফির স্বাদ দ্বিতীয়বার নিতে চাইবেন না। কারণ এই আইভরির কফির স্বাদের পিছনে রয়েছে হাতির বিষ্ঠার অবদান। হাতির বিষ্ঠা ব্যবহার করেই তৈরি হয় এই দুর্মূল্য ও বিশেষ স্বাদের কফি।


থাইল্যান্ডের গোল্ডেন ট্রায়াঙ্গল অঞ্চলে এই কফি তৈরি কো হয়। প্রথমে নানা রকম ফলের সঙ্গে কফির দানা মিশিয়ে খাওয়ানো হয় হাতিকে। তিন দিন ধরে হাতির পেটে থাকার হওযার পর বিষ্ঠার সঙ্গে বেরিয়ে আসে সেই কফির দানা। পরে ওই কফির দানা ধুয়ে, শুকিয়ে, রোস্ট করে তৈরি হয় বিশেষ এই কফি।

৪৪ বছরের কানাডার ব্যবসায়ী ব্লেক দিনকিন জানিয়েছেন, এই তথ্য। পাশাপাশি তিনি এও বলেন ৩৩ পাউন্ড কফির দানা থেকে মাত্র ১ পাউন্ড কফি পাউডার তৈরি করা সম্ভব।

তার মতে, হাতির মতো তৃণভোজী প্রাণীর খাদ্য পেটে গেঁজে তৈরি হয় সেলুলোজ। এই কফি বা বিয়ারের ক্ষেত্রে ‘গাঁজানো’ ব্যাপারটি খুবই জরুরি। এর ফলে কফির বীজে মিষ্টতা আসে। গাঁজানোর ফলে কফির তিক্তভাব কেটে মিষ্টতা আসে। এই জন্যই আইভরি কফিতে আলাদা করে চিনি মেশানোর দরকার পড়ে না। কফি পাউডার তৈরির আগে কফি বিনের গন্ধটা অনেকটা ফুলেল ও চকোলেটের মিশ্রিত গন্ধের মতো এবং স্বাদে তা চকোলেট মল্ট ও চেরির মিশ্রণের মতো।

No comments:

Post a Comment

Thanks