Saturday, May 24, 2014

কনডম-ওষুধ ছাড়া যৌন মিলন করলেও সন্তান হবে না!



জন্ম নিয়ন্ত্রণের ওষুধ, কিংবা কনডমসহ আধুনিক যেকোন পদ্ধতি ছাড়াই সম্পূর্ণ প্রাকৃতিকভাবে জম্ম নিয়ন্ত্রণ করা সম্ভব এটি ভালভাবে জানা থাকলে এর জন্য কোন চিকিৎসকের কাছে যাওয়ার দরকার হয় না মেয়েদের মাসিক ঋতুচক্র (গবহংঃৎঁধষ পুপষব) প্রাকৃতীকভাবে নির্ধারিত এতে এমন কিছু দিন আছে যা নিরাপদ দিবস (ঝধভব ঢ়বৎরড়ফ) হিসেবে ধরা হয় এই দিবসগুলোতে মিলনের ফলে মেয়েদের সন্তান সম্ভবা হবে না এই নিরাপদ দিনগুলো প্রকৃতি গতভাবেই নির্দিষ্ট পদ্ধতি বলা হয় প্রাকৃতিক পরিবার পরিকল্পনা

বিশেষজ্ঞ চিকিৎসকরা এটাকে অনেক সময় ক্যালেন্ডার পদ্ধতিও বলে থাকেন। তবে পদ্ধতি কার্যকর করতে অবশ্যই জেনে নিতে হবে আপনার সঙ্গীনীর ঋতুচক্রের নিরাপদ দিনগুলো। জন্য সবার আগে জানা চাই তার মাসিক নিয়মিত হয় কিনা, হলে তা কতদিন পরপর হয়।
এবার সবচেয়ে কম যতদিন পরপর মাসিক হয় তা থেকে ১৮ দিন বাদ দিন, মাসিক শুরুর ১ম দিন থেকে ওই দিনটিই হলো প্রথম অনিরাপদদিন। সবচেয়ে বেশি যতদিন পরপর মাসিক হয় তা থেকে ১০ দিন বাদ দিন, মাসিক শুরুর ১ম দিন থেকে দিনটিই হলো শেষ অনিরাপদ দিন।

মনে করুন মাসিক ২৮ থেকে ৩০ দিন পরপর হয়। তাহলে ২৮-১৮=১০, অর্থাৎ মাসিকের শুরুর পর থেকে প্রথম দিন আপনার জন্য নিরাপদ দিবস, এই দিনগুলোতে অন্য কোনো পদ্ধতি ছাড়াই সঙ্গম করা যাবে। ১০ম দিন থেকে অনিরাপদ দিবস, তাই ১০ম দিন থেকে সঙ্গমে সংযম করতে হবে। আবার যেহেতু ৩০ দিন হলো দীর্ঘতম মাসিকচক্র।

তাই ৩০-১০=২০, অর্থাৎ ২০ তম দিন আপনার জন্য শেষ অনিরাপদ দিবস। ২১ তম দিবস থেকে আপনি আবার অবাঁধ সঙ্গম করতে পারবেন। তাতে সন্তান গর্ভধারণের সম্ভাবনা নাই। তবে এই উদাহরণে শুধু ১০ থেকে ২০ দিবস পর্যন্ত আপনি অবাঁধ সঙ্গম করলে আপনার স্ত্রীর গর্ভধারণ করার সম্ভাবনা আছে।

উপরে যেভাবে বলা হয়েছে, তাতে অনেকের কাছে জটিল মনে হতে পারে। তবে হিসাবের জন্য খুব সহজ পদ্ধতি হল, মাসিক শুরুর পর ১ম দিন আর মাসিক শুরুর আগের দিন অবাঁধ সঙ্গম করা নিরাপদ। মানে, এই সময় মিলন করলে সন্তান গর্ভে আসার সম্ভাবনা নাই।

No comments:

Post a Comment

Thanks